Header Ads

Header ADS

গুগল এডওয়ার্ড ক্যাম্পেইন বলতে আপনি কি বোঝেন?


কোন ধরনের ভিডিও দেখা ছাড়া নেক্সট এবং ইয়েস মেথড এর মাধ্যমে গুগল এড এর ক্যাম্পেইন সেট আপ করেছিলাম। অনেক ইমপ্রেশন এসেছে এবং ক্লিক ও পাইলাম। একটা ব্যাপার খেয়াল করলাম গুগল এডওয়ার্ড এ ০.০১ সেন্টের নীচে কোন বিড সেট আপ করা যায় না। এখানে যেটাকে বিড বলা হয় সেটা মার্কেটপ্লেসের ফ্রি ল্যান্সারদের বিড না। এখানে বিড বলা হয় যেটাকে তার নাম হইতাছে এডভার্টাইজিং বিড। যারা ক্লিক করবে এবং যাদের ওয়েবসাইটে আমার এড টা দেখাবে তারা প্রতি ক্লিক এর জন্য কতো পাবে তা গুগল এডওয়ার্ডস জানে। কিন্তু প্রতিটা ক্লিক এর জন্য আমার কাছ থেকে ১ সেন্ট করে কেটে নেবে।সেটাকে সিপিসি বলা হয়। ইম্প্রেশন বলতে বোঝানো হয় যে কতো মানুষ আমার এড টা চোখে দেখেছে কিন্তু ক্লিক করে নাই। আর ক্লিক বলতে বোঝানো হইতাছে কতোজন মানুষ এড এ ক্লিক করে ওয়েবসাইটের ভেতের ঢুকেছে এবং ভিজিটর হিসাবে ওয়েবসাইটে ভিজিট করেছে। আপনি ইচ্ছা করলে ক্যাম্পেইন সেট আপ করার সময়ে যদি ট্রাকিং ইউআরএল ব্যবহার করেন তাহলে আপনি জানতে পারবেন এবং দেখতে পারবেন কোন কোন দেশ থেকে আপনার ওয়েবসাইটে ভিজিটর আসতাছে। আবার ওয়েবসাইটের ট্রাফিক বা ভিজিটর এনালাইসিস করেও জানা যাবে কেমন আসতাছে ভিজিটর। যেমন নীচের ইমেজে খেয়াল করে দেখবেন ৪১২ টা ক্লিক হয়েছে এবং ৪.১২ ডলার কেটে নিয়েছে। ক্যাম্পেইন সেট আপ করার সময়ে আপনি ইচ্ছা করলে ইউটিউব ভিডিও তে ভিউজ বাড়ানো যাবে। কারন ক্যাম্পেইন এর ভেতরে সেট করা যাবে ইউটিউব ভিডিও যেখানে আপনার ভিডিও দেখার জন্য আপনি নুন্যতম ১ সেন্ট করে পে করতে পারবেন। ১০০ সেন্ট বা ১ ডলারে ১০০ জন ভিউজ।

ক্যাম্পেইন শুধু মাত্র বাংলাদেশেও সেটআপ করা যাবে। আর এড সেন্সের মাধ্যমে এড শুধু বাংলাদেশেও দেখানো যাবে। ধরেন আমার বিশাল অংকের একটা বাজেট আছে একটা ইউটিউব ভিডিও প্রমোট করার জন্য। তো আমি যদি এডওয়ার্ডে ক্যাম্পেইন সেট আপ করি শুধূ বাংলাদেশ কে টার্গেট করে আর বলে দেই সিপিসি সেট আপ করার মাধ্যমে যে আমার ভিডিও টা শুধু বাংরাদেশে দেখা হবে এবং প্রতিবার ভিডিও দেখার জন্য আমি ১ ডলার করে দেবো (১ সেন্টের বদলে) তাহলে খেয়াল করে দেখেছেন ১ মিলিয়ন ভিউজ এর জন্য ১ মিলিয়ন ডলার খরচ হবে। এই ১ মিরিয়ন ভিউজ গুগল শুধু বাংরাদেশে নানা মাধ্যমে দেখাবে। যেমন আমার একটা ওয়েবসাইট আছে যেখানে আমি বিডিও এড এলাও করি। তাহলে আমার এই এডওয়ার্ডে সেটআপ করা ভিডিও টা সেখানে দেখাবে। আবার যদি এই বিডিও টা গুগল ডট কমের সার্চ ফিল্ডে দেখাতে পারে। আবার জিমেইল ডট কমের পাশেও বা উপরেও দেখাতে পারে। আবার প্লেষ্টোরের এ্যাপস এর মাধ্যমে ও দেখানো যাইতে পারে। এজ এ ওয়ার্ড- গুগেল ডট কমের যতো সার্ভিস আছে সেখানে এড টা দেখাভে। পার ক্লিক বাজেট যতো বেশী হবে আপনার ভিডিওিএড টি ততো উপরেই দেখাবে। আর আপনাকে যে কোন পলিসিতে ভিডিওতে ঢুকতেও সাহায্য করবে। আর এডওয়ার্ড রিলেটেড অনেক ধরনের এডভার্টাইজিং কোম্পানি আছে যারা একই ধরনের কাজ করে তাকে যেমন ইয়াহু, লাইভ, বিং এবং আরো কিছু সার্চ ইন্জিন বা তাদের এডভার্টাইজিং সেকশন।

No comments

Powered by Blogger.